| |
               

মূল পাতা আন্তর্জাতিক হিন্দু ধর্মগুরুর ইসলাম অবমাননা; বিচারের দাবিতে মুম্বাই অভিমুখে হাজার হাজার মুসলিম


হিন্দু ধর্মগুরুর ইসলাম অবমাননা; বিচারের দাবিতে মুম্বাই অভিমুখে হাজার হাজার মুসলিম


আন্তর্জাতিক ডেস্ক     24 September, 2024     09:36 PM    


মহারাষ্ট্রের আহমেদনগরে সম্প্রতি মসজিদে ঢুকে মুসলিমদের মারার হুমকি দিয়েছিলেন ভারতের ক্ষমতাসীন উগ্র হিন্দুত্ববাদী দল বিজেপির বিধায়ক নীতেশ নারায়ণ রানে। এর আগে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সম্পর্কে অপত্তিকর মন্তব্য করেছিলেন হিন্দুদের ধর্মগুরু রামগিরি মহারাজ। এর প্রতিবাদে ফুঁসে ওঠেছে ভারতের মুসলিমরা। নীতেশ রানে এবং হিন্দুদের সেই ধর্মগুরুর বিচারের দাবিতে র‌্যালি নিয়ে মুম্বাই গেছেন ভারতের হাজার হাজার মুসলিম জনতা। 

গতকাল সোমবার (২৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় কয়েকশ গাড়িতে করে ছত্রপতি সম্ভাজিনগর থেকে রওনা দেন তারা। এসব গাড়িতে থাকা প্রায় ১২ হাজার মুসলিম ওইদিন সন্ধ্যায় মুম্বাই টোল প্লাজায় পৌঁছান বলে জানিয়েছে সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

তারা বিজেপি এমএলএ নিতেশ রানে এবং হিন্দুদের ধর্মগুরু রামগিরি মহারাজের ঘৃণামূলক বক্তব্যের বিচার চাইতে র‌্যালি করেছেন। তবে মুম্বাইয়ের মুলুন্দ টোল প্লাজায় তাদের আটকে দেওয়া হয়। ওই সময় বিভাগীয় কালেক্টর এবং অন্যান্য প্রতিনিধিদের কাছে নিজেদের দাবি-দাওয়া তুলে ধরেন এই মুসলিমরা। 

“ত্রিরঙ্গ সম্বোধন সমাবেশ” নামের এই র‌্যালি শুরু হয় সম্ভাজিনগরে। এরপর সেখান থেকে সমৃদ্ধি সুপার এক্সপ্রেসওয়েতে করে মুম্বাইয়ের দিকে রওনা দেন তারা। পুলিশ জানিয়েছে, মুসলিম জনতার র‌্যালির কারণে প্রথমবারের মতো সমৃদ্ধি সুপার এক্সপ্রেসওয়েতে জ্যামের সৃষ্টি হয়। সমাবেশ মুম্বাইয়ের মূল শহরে ঢুকে পড়লে বিপদ হতে পারে এই আশঙ্কায় প্রবেশমুখে ব্যারিকেড দেয় পুলিশ। এছাড়া সব ধরনের গাড়ি চলাচল বন্ধ করে দেয়।

সাবেক এমপি ইমতিয়াজ জলিল জানিয়েছেন, এমএলএ নিতিশ রানে এবং রামগিরি মহারাজের বিরুদ্ধে ঘৃণা ও বিদ্বেষ ছড়ানোর অভিযোগে একাধিক এফআইআর দায়ের হলেও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে না। এ কারণে তারা এই র‌্যালি করেছেন। তিনি এই দুইজনকে গ্রেপ্তারের দাবি জানিয়েছেন।

মুসলিমদের সঙ্গে বিশাল এই সমাবেশে ছিলেন দলিত ও মারাঠা জনগোষ্ঠীর মানুষও। সমাবেশ মুম্বাইয়ের মূল শহরে ঢুকে পড়লে বিপদ হতে পারে এই আশঙ্কায় প্রবেশমুখে ব্যারিকেড দেয় পুলিশ। এছাড়া সব ধরনের গাড়ি চলাচল বন্ধ করে দেয়।

এরপর র‌্যালির নেতৃত্বে থাকা ব্যক্তিরা সরকারি কর্মকর্তাদের তাদের দাবি-দাওয়া প্রদান করেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া